ঢাকা,  সোমবার
২২ জুলাই ২০২৪

Advertisement
Advertisement

নির্বাচনের আগে বিরোধীদের ওপর দমন-পীড়ন চলছে, এইচআরডব্লিউ এর রিপোর্ট

প্রকাশিত: ১৪:০২, ২৭ নভেম্বর ২০২৩

আপডেট: ১৭:৩৩, ২৭ নভেম্বর ২০২৩

নির্বাচনের আগে বিরোধীদের ওপর দমন-পীড়ন চলছে, এইচআরডব্লিউ এর রিপোর্ট

এইচআরডব্লিউ

বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশটির বিরোধী নেতা-কর্মী-সমর্থকদের লক্ষ্যবস্তু করে দমন পীড়ন করা হচ্ছে এমন খবর প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

রোববার (২৬ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের কর্তৃপক্ষের নিরপেক্ষভাবে সহিংসতার সব ঘটনার তদন্ত করা উচিত। এর মধ্যে এমন সব ঘটনাও আছে, যে ক্ষেত্রে এক পক্ষ অন্য পক্ষকে দোষারোপ করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৮ অক্টোবর প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) একটি পূর্বঘোষিত সমাবেশের পর থেকে প্রায় ১০ হাজার বিরোধী নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া চলমান বিরোধী আন্দোলনে পুলিশের দুই কর্মকর্তাসহ কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। আর আহত হয়েছেন সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষ।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ গবেষক জুলিয়া ব্লেকনার বলেছেন, বাংলাদেশ সরকার কূটনৈতিকদের কাঝে দাবি করছে, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু একই সঙ্গে দেশটির রাষ্ট্রীয় কর্তৃপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক বিরোধীদের দিয়ে কারাগার ভরছে।

জুলিয়া ব্লেকনার আরও বলেন, বাংলাদেশের কূটনৈতিক অংশীজনদের এ বিষয় স্পষ্ট করা উচিত, সরকারের কর্তৃত্ববাদী দমন–পীড়ন ভবিষ্যৎ অর্থনৈতিক সহযোগিতাকে বিপন্ন করবে।

হিউম্যান রাইটস ওয়াচের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৮ অক্টোবরের সহিংসতার পর বিএনপি ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত হরতালের ডাক দেয়। হরতাল চলাকালে এবং পরে পুলিশ, বিরোধী দল ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় কিছু কিছু ক্ষেত্রে পুলিশ বিক্ষোভকারীদের ওপর অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531