ঢাকা,  বৃহস্পতিবার
১৩ জুন ২০২৪

Advertisement
Advertisement

দূষিত পানি থেকে উৎপাদিত হবে বিদ্যুৎ

প্রকাশিত: ০৮:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

দূষিত পানি থেকে উৎপাদিত হবে বিদ্যুৎ

দুষিত পানি থেকে বিদ্যুৎ

বাংলাদেশের  নদীগুলোর দূষিত পানিতে যদি বিশেষ এক ব্যাকটেরিয়া পাওয়া যায়, তাহলে সেই পানি দিয়ে  বিদ্যুৎ তৈরির স্বপ্ন দেখছেন বিজ্ঞানীরা। দূষিত পানি থেকে বিদ্যুৎ তৈরির কাজটি একটি বিশেষ স্তর পর্যন্ত ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছে।

সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি লাউসেন (ইপিএফএল)-এর বিজ্ঞানীদের একটি দল ব্যাকটেরিয়ার সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের এক অনন্য উপায় আবিষ্কার করেছেন। এ জন্য প্রচুর পরিমাণে এসচেরিচিয়া কোলি নামের ব্যাকটেরিয়ায় দূষিত পানি ব্যবহার করেছেন তারা।

অধ্যাপক আর্ডেমিস বোঘোসিয়ান ও তার গবেষক দল লুসানের একটি স্থানীয় মদ কারখানা থেকে বর্জ্য পানি সংগ্রহ করে তার ওপর সরাসরি পরীক্ষা করেছেন। আর সেই জৈব বর্জ্য প্রক্রিয়াকরণের জন্য বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে বিদ্যুৎ উৎপাদন করেন। মনে করা হচ্ছে, এসচেরিচিয়া কোলি অনেক ধরনের জায়গায় জন্মাতে পারে। যেমন জমে থাকা বর্জ্যযুক্ত পানি। তবে এ ব্যাকটেরিয়া সবচেয়ে বেশি পাওয়া যায় মদের কারখানা থেকে নির্গত পানিতে।

অধ্যাপক আর্ডেমিস বোঘোসিয়ান মনে করেন, এমন কিছু জীবাণু আছে, যা প্রাকৃতিকভাবে বিদ্যুৎ উৎপাদন করে। তবে পুরোটাই যে প্রাকৃতিকভাবে সম্ভব, তা কিন্তু নয়। সুইস গবেষকেরা যে নতুন ব্যাকটেরিয়াটি আবিষ্কার করেছেন, তা বায়ুমণ্ডলে বিদ্যুৎ উৎপাদন করতে পারে।

তবে বিজ্ঞানীরা এসচেরিচিয়া কোলি নামে যে নতুন ব্যাকটেরিয়া শনাক্ত করেছেন, তা প্রচুর পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করবে। গবেষকদের মতে, আগে নানা পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনের জন্য নির্দিষ্ট রাসায়নিক পদার্থের প্রয়োজন হতো। কিন্তু এবার আর সেই সব লাগবে না। তৈরি করা এসচেরিচিয়া কোলি বিভিন্ন ধরনের জৈব বস্তু বিপাক করে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531