ঢাকা,  বৃহস্পতিবার
২৮ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

সৌদি কেন বৃদ্ধ ফুটবল তারকাদের টেনে নিচ্ছে

প্রকাশিত: ০৯:৩৩, ২ জুন ২০২৩

সৌদি কেন বৃদ্ধ ফুটবল তারকাদের টেনে নিচ্ছে

মেসি রোনালদো

এত দিন পর্যন্ত বিদায় বলার আগে বেশির ভাগ ফুটবল তারকার পছন্দ ছিল যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস), জাপানি লিগ, চীনা লিগ বা কাতারি লিগ। কিন্তু সম্প্রতি বিদায়ী ফুটবল তারকাদের নিয়ে পুঞ্জ গড়ার লড়াইয়ে সবাইকে টেক্কা দিচ্ছে সৌদি আরবের ফুটবল লিগ।

গত ছয় মাস আগেও সৌদি লিগ নিয়ে কোনো আলাপ ছিল না, অথচ এখন বিশ্ব ফুটবলের ভিত নাড়িয়ে দেওয়ার অপেক্ষায় তারা।  আসলেই কি ফুটবলের নতুন তীর্থস্থান হতে চলেছে সৌদি, নাকি এটা স্রেফ বিদায়লগ্নে থাকা ফুটবলারদের নতুন কোনো পুনর্বাসনকেন্দ্র? যার অবদান হবে এমএলএসের বা জাপানি ক্লাবগুলোর মতো।

সৌদি আরবের ফুটবলের এই যে উত্থানের নব সূচনা, তার অগ্রনায়ক হিসেবে সবার আগে নাম আসবে ক্রিস্টিয়ানো রোনালদোর। আগামী দিনে সৌদি লিগ যদি ফুটবল দুনিয়ায় ওলটপালট ঘটিয়ে দেয়, তার জন্য প্রশংসা বা নিন্দার সিংহভাগ যাবে রোনালদোর পকেটেই। ফুটবল দুনিয়ায় প্রো লিগের ঝান্ডা সবার আগে গেড়েছেন তিনিই।

রোনালদো সৌদি ক্লাবে আসতে না আসতেই শুরু হয় লিওনেল মেসিকে নিয়ে গুঞ্জন। এশিয়ার সবচেয়ে সফল ক্লাব আল হিলাল মেসিকে পেতে এখন অপেক্ষা করছে। এরই মধ্যে নাকি সাড়ে চার হাজার কোটি টাকার বিশাল অঙ্কের প্রস্তাব দিয়েছে তারা।

এখন শুধু মেসি একাই নন, আরও অনেক তারকা ফুটবলার নিঃসঙ্গ রোনালদোকে তারকা-সঙ্গ দিতে মরুর দেশে ছুটছেন বলে শোনা যাচ্ছে। কদিনের মধ্যে সৌদি আরবে গিয়ে হাজির হতে পারেন করিম বেনজেমা, লুকা মদরিচ, সের্হিও বুসকেতস, জর্দি আলবা সের্হিও রামোসরা।

শুধু প্রো লিগে তারকা খেলোয়াড়দের নিয়ে এসে নয়, ইউরোপিয়ান ফুটবলেও নিজেদের প্রভাব রাখতে শুরু করেছে সৌদি আরব।ইতোমধ্যেই সৌদি মালিকানাধীন ইংলিশ ক্লাব নিউক্যাসল ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগে জায়গা করে চমক দেখিয়েছে। সৌদি ফুটবলের উত্থানের সঙ্গে এই প্রভাব সামনের দিনগুলোতে আরও বাড়বে।

সৌদির এতো উৎসাহ ও আয়োজনের পেছনে রয়েছে   ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা।  ফুটবল দুনিয়ার শীর্ষ তারকাদের নিয়ে গিয়ে নিজেদের দাবিকে আরও জোরালো করার চেষ্টার অংশ হতে পারে এটি। তবে কারণ যা হোক, এখনই সৌদি লিগ বিশ্ব ফুটবল অঙ্গনে বড় ধরনের ঝড় তুলেছে। সৌদি লিগের টাকার থলে এমএলএস বা জাপানি লিগ তো বটেই, ইউরোপের পরাশক্তিগুলোকেও রীতিমতো হুমকি দেখাচ্ছে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531