ঢাকা,  শুক্রবার
২৯ মার্চ ২০২৪

Advertisement
Advertisement

বাতাসের গতিবেগ এখন ২০০ কি.মি. আরও এগিয়েছে মোখা

প্রকাশিত: ২৩:১৪, ১৩ মে ২০২৩

বাতাসের গতিবেগ এখন ২০০ কি.মি. আরও এগিয়েছে মোখা

মোখা

কক্সবাজার উপকূলের দিকে এগিয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড়মোখা শনিবার সন্ধ্যায় উপকূল থেকে ৫২৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল মোখা।

মোখার কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর খুবই উত্তাল রয়েছে।

শনিবার (১৩ মে) রাতে এক বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর সব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর আরও ঘণীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ঘনীভূত হয়ে আগামীকার রোববার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে পারে।

উপকূলীয় জেলা কক্সবাজারে ১০ নম্বর মহা বিপৎসংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ছাড়া চট্টগ্রাম, পায়রা সমুদ্রবন্দরকে নম্বর এবং মোংলা সমুদ্রবন্দরকে নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে থেকে ১২ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ঘূর্ণিঝড়টির প্রভাবে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে থেকে ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531