ঢাকা,  শনিবার
০৪ মে ২০২৪

Advertisement
Advertisement

৩ দিনে আরো ২ টি ব্যাংক বন্ধ হল যুক্তরাষ্ট্রে

প্রকাশিত: ১৬:৪৮, ১৩ মার্চ ২০২৩

৩ দিনে আরো ২ টি ব্যাংক বন্ধ হল যুক্তরাষ্ট্রে

ছবি : সংগৃহীত

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হয় গত শুক্রবার। সেদিন ব্যাংক এক ঘোষণায় জানায়, কিছু সম্পদ বিক্রি করে তাদের ১৮০ কোটি ডলার ক্ষতি হয়েছে। ব্যালেন্স শিট শক্তিশালী করতে ২২৫ কোটি ডলারের নতুন শেয়ার বিক্রি করবে তারা। এরপরই মাত্র ৩ দিনের মধ্যে বন্ধ হলো যুক্তরাষ্ট্রের আরেকটি ব্যাংক।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্যাংক বন্ধের ঘটনার দিক থেকে এটি তৃতীয় বৃহত্তম নজির।আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, রোববার (১২ মার্চ) নিউইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। গ্রাহকদের মাঝে জনপ্রিয় ছিলো নিউইয়র্কের সিগনেচার ব্যাংক। অনেক মানুষ এই ব্যাংকে সঞ্চিত অর্থ রেখেছিলেন। রয়টার্সের খবরে বলা হয়েছে, সিগনেচার ব্যাংকের মোট সম্পদের পরিমাণ ১১ হাজার ৩৬ কোটি ডলার। তাদের আমানত আছে ৮ হাজার ৮৫০ কোটি ডলার।

কিন্তু সম্প্রতি ব্যাংকটির অগ্রগতি থমকে যায়। আমেরিকার প্রশাসন অবশ্য গ্রাহকদের আশ্বস্ত করেছে। সোমবার (১৩ মার্চ) থেকেই তারা তাদের অর্থ সংগ্রহ করতে পারবেন বলে জানানো হয়েছে। সেই সঙ্গে ব্যাংকিং ব্যবস্থাকে সচল রাখতে দেশের অন্য প্রতিষ্ঠানগুলিকেও সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে প্রশাসন।

তবে এই ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের করদাতাদের ঘাড়ে কোনো নতুন চাপ আসবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ। অর্থাৎ এসভিবি বা সিগনেচার ব্যাংককে বেইল আউট করা হবে না। আমানতকারীদের স্বার্থও রক্ষা করা হবে জানিয়েছে তারা।

আমেরিকান ট্রেজারি, ফেডেরাল ডিপোজিট ইনসিওরেন্স কর্পোরেশনের সঙ্গে যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে, ‘আমেরিকার অর্থনীতিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ আমরা করছি। আমাদের ব্যাংকিং ব্যবস্থার ওপর গ্রাহকদের আস্থা ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।’
বি

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531