ঢাকা,  সোমবার
২২ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

কান থেকে পানি বের করতে যে পরামর্শ দিলেন চিকিৎসক

প্রকাশিত: ১৮:৫৬, ২১ ডিসেম্বর ২০২৩

কান থেকে পানি বের করতে যে পরামর্শ দিলেন চিকিৎসক

কানে পানি

অসাবধানতায় অনেক সময় সুইমিং পুল বা পুকুরে সাঁতার কাটার সময় কানে পানি চলে যেতে পারে। এমনকি শাওয়ারের নিচে দাঁড়িয়ে কানে পানি ঢুকতে পারে। তখন করণীয় কী?

হেল্থশটস ডটকম গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে ব্যাঙ্গালুরুর ‘অ্যাস্টার হোয়াইটফিল্ড হসপিটালয়ের নাক, কান, গলা বিশেষজ্ঞ ডা. জ্যোতির্ময় এস. হিজড়ি বলেন, কানের ভেতর এমনভাবে তৈরি তা নিজে থেকেই পরিষ্কার ও আর বাইরের জীবাণু থেকে সুরক্ষিত রাখতে পারে। তবে অনেক সময় কানে পানি গেলে এর প্রাকৃতিক পরিষ্কার ক্রিয়া ব্যাহত হয়।

কান থেকে পানি বের করার নানান পন্থা

মাধ্যাকর্ষণ: মাথা একপাশে কাত করে যে কানে পানি ঢুকেছে তা নিচের দিকে রাখতে হবে এবং এক পায়ের লাফ দিলে বের হয়। পৃথিবীর মাধ্যাকর্ষণের কারণে পানি কানের সুরঙ্গ পথে বের হয়ে যাবে।

হাই তোলা বা চিবানো: হাই তোলার মতো করে মুখ দিখে জোড়ে বাতাস নিয়ে ছাড়া বা চুইংগাম চিবানোর মাধ্যমে কানের আশপাশের পেশিগুলো প্রভাবিত হয়। এই পদ্ধতিগুলো ‘ইউস্টেইশন টিউব অর্থাৎ কানের মধ্যবর্তী অংশ থেকে নাক ও গলার পেছনে যে নলের মাধ্যমে সংযোগ থাকে, তা খুলতে সহায়তা করে। ফলে নিষ্কাশনে সুবিধা হয় বলেন এই চিকিৎসক।

তাপ ও ভাপ: কানে পানি ঢুকেছে যে কানে পানি ঢুকেছে সেখানে গরম পানির ভাপ অথবা হেয়ার ড্রায়ারের মাধ্যমে কম তাপমাত্রায় দূর থেকে হাওয়া দিলে পানি বের হয় বা শুকিয়ে যায়। অথবা কানের ভেতরের পানি বাষ্পিভূত হয়ে বা গড়িয়ে পড়ে।

রাবিং অ্যালকোহল ও ভিনেগার: সমপরিমাণ রাবিং অ্যালকোহল ও সাদা ভিনেগার মিশিয়ে, সেটা ড্রপারের সাহায্যে কানের ঢুকানো যায়। এই দ্রবণ কানের পানির বাষ্পীভবনে সহায়তা করবে এবং ব্যাক্টেরিয়ার বৃদ্ধি নিরসনে ভূমিকা রাখে।

পানি বের করার ইয়ার ড্রপ ব্যবহার করা: এই ধরনের ড্রপ কান থেকে পানি বের করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়। এতে থাকা উপাদান কানে প্রবেশ করে আর্দ্রতা শুষে নেয় এবং কান পানি মুক্ত করে।

তবে ডা. হিজড়ি বলেন, পানি বের করতে কানে কোনো কিছু প্রবেশ করানো যেমন- তুলার কাঠি অথবা আঙ্গুল কানের ভেতরে প্রবেশ করানো যাবে না। এতে পানি কানের আরও গভীরে চলে যাবে ফলে আরও বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি বাড়বে।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531