ঢাকা,  সোমবার
২২ এপ্রিল ২০২৪

Advertisement
Advertisement

মালদ্বীপের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অস্ত্রসহ ঢুকেছে ভারতীয় সেনা দল

প্রকাশিত: ১৯:৪৬, ৩ ফেব্রুয়ারি ২০২৪

মালদ্বীপের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অস্ত্রসহ ঢুকেছে ভারতীয় সেনা দল

মালদ্বীপ

মালদ্বীপের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) ঢুকেছে ভারতের সশস্ত্র বাহিনীর সদস্যরা। তিনটি মাছ ধরার নৌকায় করে তারা মালদ্বীপের সীমানায় ঢুকে। সে বিষয়ে ভারতের কাছে ব্যাখ্যা চেয়েছে মোহামেদ মুইজ্জুর সরকার।

গত সপ্তাহে ভারতের সেনাহিনীর কিছু সদস্য সেখানে ঢুকেছে বলে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা বলেন, ভারতের কাছে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা চেয়েছে সরকার। বুধবার ভারতের সশস্ত্র কিছু সদস্য মালদ্বীপের মাছ ধরার নৌকায় চড়ে জলসীমায় প্রবেশ করে।

বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়ন ‘এক্স’–এ পোস্ট করা এক বার্তায় লিখেছে, আসুরুমা৩, নিরু৭ ও মাহোয়ারা৩ নৌযানে করে ভারতে সেনারা মালদ্বীপের জলসীমায় প্রবেশ করেছেন।

ইউনিয়ন গতকাল শুক্রবার একটি ভিডিও প্রকাশ করেছে, যাতে দেখে মনে হচ্ছে, ওই সশস্ত্র বাহিনীর সদস্যরা ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। তারা মালদ্বীপের মাছ ধরার নৌকায় ছিলেন। এ সময় তাদের হাতে অস্ত্র ছিল।

এক্স–এ বডু কানেলি মাসভেরিঞ্জ ইউনিয়নের শনিবার পোস্ট করা আরেক পোস্টে লিখেছে, গত বৃহস্পতিবারও মালদ্বীপের মাছ ধরার নৌকায়ও ভারতীয় দেখা গেছে। মালদ্বীপের উপকূলরক্ষী বাহিনী প্রথমে নৌকায় চড়ে আসা বিদেশি সৈন্যদের জাতীয়তা সম্পর্কে নিশ্চিত হতে পারেনি।

তবে গতকাল মালদ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, মালদ্বীপ কর্তৃপক্ষ পরে এই ঘটনার সঙ্গে ভারতের সম্পৃক্ততার বিষয়টি শনাক্ত করেছে। তাঁরা সবাই ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৪৬ ও ইন্ডিয়ান কোস্টাগার্ড শিপ ২৫৩ এই দুই জাহাজের সদস্য।

মন্ত্রণালয় আরও বলেছে, ভারতীয় সৈন্যরা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মালদ্বীপের নৌকায় চড়েছেন।

Advertisement
Advertisement

Notice: Undefined variable: sAddThis in /mnt/volume_sgp1_05/p1kq0rsou/public_html/details.php on line 531